ফোরজি তরঙ্গের নিলাম : অংশ নিচ্ছে দুই প্রতিষ্ঠান | sampadona bangla news
বুধবার , ২৫ এপ্রিল ২০১৮

ফোরজি তরঙ্গের নিলাম : অংশ নিচ্ছে দুই প্রতিষ্ঠান

সম্পাদনা অনলাইন : বহুল প্রতীক্ষিত ফোর জি তরঙ্গ বরাদ্দের জন্য নিলাম শুরু করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ঢাকা ক্লাবে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ও বিটিআরসির চেয়ারম্যান শাজাহান মাহমুদের উপস্থিতিতে নিলামের আনুষ্ঠানিকতা শুরু হয়।

চলতি বছরের শুরুতেই বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি)  নিলামের ঘোষণা দিয়েছিল।

অাজ ১৮০০ এবং ২১০০ ব্যান্ডের তরঙ্গের জন্য নিলাম অনুষ্ঠিত হবে। ৯০০ ব্যান্ডের জন্য নিলাম হওয়ার কথা থাকলেও এই ব্যান্ডের জন্য কোন মোবাইল অপারেটর আগ্রহী না থাকায় এ তরঙ্গের জন্য কোন নিলাম অনুষ্ঠিত হবে না।

২১০০ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তি মূল্য ধরা হয়েছে ২ কোটি ৯০ লক্ষ ডলার। আর ১৮০০ ব্যান্ডের প্রতি মেগাহার্টজ তরঙ্গের ভিত্তি মূল্য নির্ধারিত হয়েছে ৩ কোটি ডলার।

ফোর-জি স্পেকট্রামের জন্য এর আগে আবেদন করেছিল মোবাইল ফোন অপারেটর গ্রামীণ ফোন, বাংলালিংক, রবি, টেলিটক এবং সিটিসেল। তবে পৃষ্ঠপোষক না পাওয়ায় নিলামের দৌড় থেকে আগেই ছিটকে পরে সিটিসেল। আর রবি এবং টেলিটক বাড়তি কোন স্পেকট্রাম কিনবে না বলে আগেই জানিয়ে দিয়েছিল বিটিআরসি’কে। কাজেই  নিলামে অংশ নেবে শুধু গ্রামীণ ফোন এবং বাংলালিংক। বিষয়টি নিশ্চিত করেন বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম।

এ বিষয়ে সোমবার এক মহড়া নিলামও অনুষ্ঠিত হয়। এতে অংশ নেয় গ্রামীণ ফোন ও বাংলালিংক। এতে বাংলালিংক ২১০০ ব্যান্ড থেকে ১০ মেগাহার্টজ এবং ১৮০০ ব্যান্ড থেকে দুই বারে ৯ মেগাহার্টজ স্পেকট্রাম নেয়। অন্যদিকে গ্রামীণ ফোন শুধু ১৮০০ ব্যান্ড থেকে ১০ মেগাহার্টজ স্পেকট্রাম নিয়েছে। নিলামের এ মহড়ায় উপস্থিত ছিলেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*