৪র্থ বারের মতো চ্যান্সেলর হলেন অ্যাঙ্গেলা মারকেল | sampadona bangla news
রবিবার , ২৩ সেপ্টেম্বর ২০১৮

৪র্থ বারের মতো চ্যান্সেলর হলেন অ্যাঙ্গেলা মারকেল

সম্পাদনা অনলাইন : অ্যাঙ্গেলা মারকেল আবারো জার্মানির চ্যান্সেলর নির্বাচিত হয়েছেন। এ নিয়ে টানা চারবার তিনি দেশ পরিচালনায় সর্বোচ্চ পদের দায়িত্ব পেলেন।

জার্মানিতে নির্বাচন পরবর্তী সরকার গঠন নিয়ে যে অচলাবস্থা দেখা দিয়েছিল অ্যাঙ্গেলা মারকেল চ্যান্সেলর নির্বাচিত হওয়ায় দেশটিতে সে সংকট চূড়ান্তভাবে কেটে গেল। ধারণা করা হচ্ছে- এবার মারকেল শেষ মেয়াদে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

আজ (বুধবার) জার্মান সংসদে চ্যান্সেলর নির্বাচন করা হয়। নির্বাচনে মারকেল পেয়েছেন ৩৬৪ ভোট এবং বিপক্ষে ভোট পড়েছে ৩১৫টি। এছাড়া, ভোট দেয়া থেকে বিরত ছিলেন নয়জন সংসদ সদস্য। নির্বাচনের পর প্রেসিডেন্ট ফ্রাংক ওয়াল্টার স্টেইনমেয়ার মারকেলকে আনুষ্ঠানিকভাবে শপথ পড়াবেন।

২০১৭ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে একটি ডানপন্থি জোটের উত্থান হয় এবং জার্মানির সমস্ত প্রধান রাজনৈতিক দলকে দুর্বল করে শক্তিশালী জোট হিসেবে আবির্ভূত হয়। এতে মারকেলের দল সংখ্যাগরিষ্ঠতা পেতে ব্যর্থ হয়। ফলে জার্মানিতে সরকার গঠন নিয়ে অচলাবস্থা দেখা দেয়। এ অবস্থায় মারকেল মধ্য-বামপন্থি সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির সঙ্গে জোট সরকার গঠনে বাধ্য হন।-পার্স টুডে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*