২৪ বছরের হিমায়িত ভ্রূণ থেকে মার্কিন নারীর বাচ্চা প্রসব | sampadona bangla news
শনিবার , ২০ জানুয়ারি ২০১৮

২৪ বছরের হিমায়িত ভ্রূণ থেকে মার্কিন নারীর বাচ্চা প্রসব

সম্পাদনা অনলাইন : মার্কিন এক নারী ২৪ বছরের হিমায়িত ভ্রƒণ থেকে চমৎকার একটি কন্যা শিশুর জন্ম দিয়েছেন। হাসপাতাল সূত্র বলছে, এটি সম্ভবত বিশ্ব রেকর্ড হতে যাচ্ছে।

কন্যা শিশুটির নাম এমা রেন গিবসন। গত ২৫ নভেম্বর শিশুটি জন্ম নিয়েছে। চলতি সপ্তাহে তার জন্মের ঘোষণা দিয়েছে টেনেসির নক্সভিলের ন্যাশনাল এমব্রায়ো ডোনেশন সেন্টার (এনইডিসি)।

অন্য এক দম্পতির ভ্রƒণটি ১৯৯২ সালের ১৪ অক্টোবর হিমায়িত করা হয়। সন্তান জন্মদানকারী মা টিনা গিবসনের জন্ম ১৯৯১ সালে। অর্থাৎ যে ভ্রূণ থেকে এমা রেনের জন্ম সে তার মায়ের থেকে কেবল এক বছরের ছোট।

স্থানীয় টেলিভিশনকে দেয়া এক সাক্ষাতকারে গিবসন বলেন, আমরা সবচেয়ে ভালো বন্ধু হতে পারবো। তিনি আরো জানান, গর্ভধারণ না করা পর্যন্ত ডাক্তাররা তাকে জানায়নি যে ভ্রƒণটি ২৪ বছর আগের। এনইডিসি বলছে, এ ঘটনা এটাই প্রমাণ করে দীর্ঘদিন হিমায়িত থাকার পরও ভ্রƒণ থেকে বাচ্চার সফল জন্ম দেয়া সম্ভব।

এদিকে ধারণা করা হচ্ছে এটিই হয়তো প্রথম যে এতো বছরের পুরনো ভ্রূণ থেকে সন্তান জন্ম দেয়া হয়েছে। এর আগে ২০ বছরের হিমায়িত ভ্রূণ থেকে একটি ছেলে শিশুর জন্ম দেয়ার ঘটনা ঘটেছে।

গিবসন ও তার স্বামী নিজস্ব সন্তান জন্ম দিতে সক্ষম না হওয়ায় তারা এনইডিসি’র কাছে যায়। বর্তমানে তারা খুবই আনন্দিত ও উৎফুল্ল। এমার বাবা বেঞ্জামিন গিবসন বলেন, ‘এমা যেন এক চমৎকার মিরাকল।’ সূত্র: বাসস।

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*