হুয়াওয়ে-গুগল সম্পর্কচ্ছেদ: বর্তমান ব্যবহারকারীদের কী হবে? | sampadona bangla news
রবিবার , ১৫ ডিসেম্বর ২০১৯

হুয়াওয়ে-গুগল সম্পর্কচ্ছেদ: বর্তমান ব্যবহারকারীদের কী হবে?

সম্পাদনা অনলাইন : চীনা স্মার্টফোন নির্মাতা হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধ করে দিয়েছে টেক জায়ান্ট গুগল। এর ফলে বাজারে আসার অপেক্ষায় থাকা নতুন স্মার্টফোনগুলোতে প্লে স্টোর, জিমেইল অ্যাপসহ গুগলের বেশিরভাগ অ্যাপ থাকবে না।

কিন্তু বর্তমানে যারা বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে হুয়াওয়ের স্মার্ট ডিভাইস ব্যবহার করছেন তাদের কী হবে?

বিপুল সংখ্যক ব্যবহারকারী যে এই সিদ্ধান্তের কারণে প্রভাবিত হবেন তাতে কোনো সন্দেহ নেই। কেননা বিশ্বের দ্বিতীয় শীর্ষ স্মার্টফোন নির্মাতা হিসেবে সুপরিচিত হুয়াওয়ে। প্রতি বছর এর মোট তৈরি স্মার্টফোনের অর্ধেকই যায় চীনের বাইরে।

গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, হুয়াওয়ের সঙ্গে হার্ডওয়্যার এবং সফটওয়্যার হস্তান্তর প্রয়োজন এমন সব ব্যবসা বন্ধ করা হয়েছে। ট্রাম্প প্রশাসনের ‘এনটিটি লিস্ট’ বা কালো তালিকা ঘোষণার পর ব্যবসা বন্ধের এই সিদ্ধান্ত নিতে এবং তা তাৎক্ষণিকভাবে কার্যকর করতে বাধ্য হয়েছে তারা।

তবে বর্তমানে পৃথিবীর বিভিন্ন স্থানে যারা ইতোমধ্যে হুয়াওয়ের স্মার্টফোন কিনে ফেলেছেন এবং ব্যবহার করছেন তাদেরকে চিন্তিত হতে নিষেধ করেছে গুগল।

বর্তমান ব্যবহারকারীরা কী পাবেন, কী পাবেন না : বিষয়টি পরিষ্কার করার জন্য গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, বর্তমান ব্যবহারকারীরা আগের মতোই গুগলের সব অ্যাপ ডাউনলোড এবং আপডেট করতে পারবেন। গুগল প্লে সার্ভিসেসও আপডেট হবে বর্তমান ডিভাইসগুলোতে

কিন্তু চলতি বছরের শেষ দিকে যখন গুগল অ্যান্ড্রয়েডের পরবর্তী সংস্করণ বাজারে ছাড়বে, হুয়াওয়ের বর্তমান স্মার্টফোনগুলো সম্ভবত সেই আপডেট পাবে না, যদি না এর মাঝে সরকারি সিদ্ধান্তের কোনো পরিবর্তন হয়।

এছাড়া ভবিষ্যতের হুয়াওয়ে ডিভাইসগুলোতে ইউটিউব এবং ম্যাপের মতো অ্যাপ থাকবে না।

অবশ্য ওপেন সোর্স লাইসেন্সের মাধ্যমে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের যে সংস্করণটি পাওয়া যাচ্ছে সেটি ব্যবহার করতে পারবে হুয়াওয়ে।

টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি জানিয়েছে, আপাতত এটি ‘সরকারি নির্দেশ মেনে চলছে এবং এর প্রয়োগ পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করছে’।

হুয়াওয়ের পক্ষ থেকে এক বিবৃতিতে বর্তমান ব্যবহারকারীদের প্রয়োজনীয় প্রাযুক্তিক সহায়তা দেয়ার আশ্বাস দেয়া হয়েছে।

বিবৃতিতে হুয়াওয়ে বলেছে, নতুন চালানের আগ পর্যন্ত বর্তমানে বাজারে থাকা সব হুয়াওয়ে এবং অনার স্মার্টফোন ও ট্যাবলেটের জন্য সিকিউরিটি আপডেট ও বিক্রয় পরবর্তী সেবা দেবে কোম্পানিটি। এই ব্যবস্থা বিশ্বজুড়ে বিক্রি হওয়া এবং বিক্রি না হওয়া কিন্তু বাজারে স্টকে থাকা সব সেটের ক্ষেত্রেই প্রযোজ্য।

‘বিশ্বজুড়ে সব ব্যবহারকারীকে সেরা এক্সপিরিয়েন্স দিতে আমরা নিরাপদ ও টেকসই সফটওয়্যার ইকোসিস্টেম গঠনের কাজ চালিয়ে যাবো।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*