রোহিঙ্গা নিধন আইসিসিতে তোলার আহ্বান এইচআরডব্লিউর | sampadona bangla news
রবিবার , ১৯ আগস্ট ২০১৮

রোহিঙ্গা নিধন আইসিসিতে তোলার আহ্বান এইচআরডব্লিউর

সম্পাদনা অনলাইন : জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর চালানো নিধনযজ্ঞ আন্তর্জাতিক অপরাধ আদালত-আইসিসির কাছে তুলে ধরার আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

মে মাসের প্রথম সপ্তাহে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের একটি দলের মিয়ানমার ও বাংলাদেশ সফরের প্রসঙ্গ টেনে গতকাল মঙ্গলবার মানবাধিকার সংস্থাটি এক বিবৃতিতে এই আহ্বান জানায়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দল দুই দেশ সফর করে সরেজমিনে রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন ও নিপীড়নের কথা জানতে পেরেছে।

মিয়ানমার সেনাবাহিনী কীভাবে রোহিঙ্গাদের ওপর নিপীড়ন চালিয়েছে এর বর্ণনা বাংলাদেশের ক্যাম্পে থাকা রোহিঙ্গারা সরাসরি নিরাপত্তা পরিষদের সদস্যদের কাছে তুলে ধরেছেন।

তাছাড়া, নিরাপত্তা পরিষদের কূটনীতিকরা জাতিসংঘের সদর দপ্তরে সংবাদ সম্মেলনে রোহিঙ্গা ইস্যুকে গত কয়েক দশকের মধ্যে অন্যতম মানবাধিকার লঙ্ঘনের ঘটনা হিসেবে উল্লেখ করেছে এবং এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন।

যেহেতু এ সব ভয়াবহ নির্যাতন, ধর্ষণ, হত্যা ও জোরপূর্বক দেশত্যাগের ঘটনা মিয়ানমার অস্বীকার করছে, তাই শুধু আন্তর্জাতিক অপরাধ আদালতের মাধ্যমেই মিয়ানমার সেনাবাহিনীকে আইনের আওতায় আনা সম্ভব বলে বিবৃতিতে উল্লেখ করে হিউম্যান রাইটস ওয়াচ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*