ভারত মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ : রয়টার্স | sampadona bangla news
সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮

ভারত মেয়েদের জন্য সবচেয়ে বিপজ্জনক দেশ : রয়টার্স

সম্পাদনা অনলাইন : বিশ্বে মেয়েদের বসবাসের জন্য সবচেয়ে বিপদজনক দেশ ভারত। সম্প্রতি ‘থমসন রয়টার্স’-এর করা এক সমীক্ষায় উঠে এল এমন তথ্য। ‘থমসন রয়টার্স’ রয়টার্সের গবেষণা সংস্থা।
থমসন রয়টার্স ফাউন্ডেশন ৭ বছর আগে প্রথম এ সমীক্ষা শুরু করেছিলন। তখন সে তালিকায় মেয়েদের বসবাসের জন্য বিপদজনক দেশ হিসেবে এক নম্বরে ছিল আফগানিস্তান। ভারত ছিল ৪ নম্বরে। কিন্তু ৭ বছর পরে ভারতের অবস্থান শীর্ষে।
এই মুহূর্তে ভারতের পরে আফগানিস্তান। পূর্বের করা সমীক্ষায় পাকিস্তান ছিল ৩ নম্বরে। বর্তমানে তাদের অবস্থান ৬। থমসন রয়টার্সের করা সমীক্ষার ১০টি দেশের মধ্যে ৯টি দেশ এশিয়ার। বাইরের একটি মাত্র দেশ আমেরিকা।
মেয়েদের স্বাস্থ্য, যৌন হয়রানি, লিঙ্গ বৈষম্য, নারী পাচার, নারী নির্যাতনকারী, সামাজিক প্রথা এসবের ভিত্তিতে সমীক্ষাটি সম্পন্ন হয়। ‘থমসন রয়টার্স ফাউন্ডেশন’ পৃথিবীর ৫৫০জন বিশেষজ্ঞের মতামতের ভিত্তিতে করেন এই সমীক্ষা। ছয়টি বিষয়কে বিশেষজ্ঞরা প্রাধান্য দেন।
নারী নির্যাতন, কু-প্রথা ও যৌন হয়রানিতে ভারতের অবস্থান এক নম্বরে। অন্য সূচকে ভারত কোথাও ২ নম্বরে কোথাও ৩ নম্বরে। তবে ভারতের অনেকে এই সমীক্ষা মানতে নারাজ।
ভারতীয় মহিলা কমিশনের চেয়ারপারসন রেখা শর্মা ভারতে মহিলাদের ওপর নির্যাতন বাড়ছে এমনটি মানতে নারাজ। রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মেয়েরা এখন তাদের ওপর নির্যাতনের ব্যাপারে মুখ খুলছে। থানায় তারা অভিযোগ করছে। আর ভারতে নির্যাতনের সংখ্যা বাড়েনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*