বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেটের মহাকাশযাত্রা | sampadona bangla news
বুধবার , ১৫ আগস্ট ২০১৮

বিশ্বের সবচেয়ে শক্তিশালী রকেটের মহাকাশযাত্রা

সম্পাদনা অনলাইন : পৃথিবী থেকে সফলভাবে মহাকাশের দিকে যাত্রা শুরু করেছে বিশ্বের এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী রকেট। এর নাম ফ্যালকন হেভি।

এই রকেটের বৈশিষ্ট্য হচ্ছে, এটি আগের সবচেয়ে শক্তিশালী রকেটের চেয়ে অন্তত দ্বিগুণ বেশি ভার বহন করতে পারবে। এটি মোট ৬৪ টন ওজনের বস্তু পৃথিবীর কক্ষপথে পৌঁছে দেওয়ার ক্ষমতা রাখে। আর এ কারণেই এর যাত্রা নিয়ে মহাকাশ বিজ্ঞানী ও গবেষকদের কাছে কৌতূহলের সীমা ছিল না।

সব উত্তেজনার অবসান ঘটিয়ে এটি যখন ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে যাত্রা শুরু করে, তখন শোনা যাচ্ছিল উচ্ছ্বসিত দর্শকের হর্ষধ্বনি।

বিজ্ঞানীদের ধারণা, এই রকেটযাত্রা মহাকাশযাত্রায় নতুন দ্বার উন্মোচন করবে। যদিও বেসরকারি প্রতিষ্ঠান স্পেস এক্সের পরীক্ষামূলকভাবে উৎক্ষেপণ করা রকেটটির এই মিশনের কোনো গন্তব্য নেই।

স্পেস এক্সের মালিক ইলন মাস্ক। তাঁকে বিশ্বের সবচেয়ে মেধাবী উদ্যোক্তা হিসেবে বিবেচনা করা হয়। তাঁর এই মিশন প্রচলিত ধারণার চেয়ে অনেক বাজেট নিয়ে পরিচালিত হচ্ছে।

আন্তর্জাতিক স্পেস সেন্টার ঘুরে আসা একজন নভোচারী কমান্ডার লিরয় চাও এই উৎক্ষেপণ দেখার পর তাঁর অনুভূতি ব্যাখ্যা করে বলছিলেন, তাঁর কাছে দিনটি একটি মহাউত্তেজনার দিন। ভবিষ্যতে মহাকাশে অনুসন্ধান ও গবেষণার কাজে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*