বাজেট নিয়ে সিনেটে মতবিরোধ, মার্কিন সরকারের কার্যক্রম বন্ধ | sampadona bangla news
মঙ্গলবার , ২০ ফেব্রুয়ারি ২০১৮

বাজেট নিয়ে সিনেটে মতবিরোধ, মার্কিন সরকারের কার্যক্রম বন্ধ

সম্পাদনা অনলাইন : সরকারের বাজেট বাড়ানো নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সিনেটরদের মধ্যে মতবিরোধ দেখা দিয়েছে। ফলে দেশটির সরকারি কার্যক্রম ১৯ জানুয়ারি শুক্রবার মধ্যরাতের পর থেকে বন্ধ হয়ে যায়। খবর বিবিসির।

আগামী ১৬ ফেব্র“য়ারি পর্যন্ত সরকারের বাজেট বাড়ানো নিয়ে প্রস্তাবিত বিল সিনেটে অনুমোদনের শেষ সময় ছিল শুক্রবার মধ্যরাত পর্যন্ত। কিন্তু শেষ মুহূর্তেও একমত হতে পারেননি সিনেটররা।

রিপাবলিকান ও ডেমক্রেট সিনেটরদের মধ্যে কয়েকটি গুরুত্বপূর্ণ পয়েন্টে তীব্র মতবিরোধ থাকায় ভোটের সিদ্ধান্ত নেন সংখ্যাগরিষ্ঠ সিনেটরদের নেতা মিচ ম্যাককনেল। তবে এই ভোটগ্রহণ কীভাবে চলছে তা নিশ্চিত হওয়া যায়নি। যদিও পরিস্থিতি বলছে, বিলটি নিয়ে পরবর্তী আলোচনার পথ খোলা রাখতে প্রয়োজনীয় ৬০ ভোটই পাওয়া যাবে না।

এ বিষয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় নিজের হতাশা প্রকাশ করেন।

আগামী মাস পর্যন্ত সরকারের বাজেট বাড়ানোর বিলটি বৃহস্পতিবার রাতে হাউস অব রিপ্রেজেন্টেটিভে ২৩০-১৯৭ ভোট পাস হয়।
শুক্রবার মধ্যরাতের মধ্যে একটি সমাধানে পৌঁছাতে না পারলে দেশটির অনেক সরকারি দফতর বন্ধ হয়ে যাবে। তবে জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর কাজ চলবে। বন্ধ হয়ে যাবে জাতীয় উদ্যান ও স্মৃতিস্তম্ভগুলোর রক্ষণাবেক্ষণ কাজ।

এর আগে ২০১৩ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে সিনেটরদের মতবিরোধে যুক্তরাষ্ট্র সরকারের তহবিল বন্ধ হয়ে গিয়েছিল এবং ১৬ দিন পর্যন্ত ওই অচলাবস্থা ছিল।

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*