প্লাস্টিক ব্যাগ খেয়ে তিমির মৃত্যু | sampadona bangla news
শুক্রবার , ১৭ আগস্ট ২০১৮

প্লাস্টিক ব্যাগ খেয়ে তিমির মৃত্যু

সম্পাদনা অনলাইন : থাইল্যান্ডের দক্ষিণাঞ্চলে ৮০টি প্লাস্টিক ব্যাগ খাওয়ার পর একটি পাইলট তিমির মৃত্যু হয়েছে। স্থানীয় উদ্ধারকর্মীরা এ তথ্য জানিয়েছে। উদ্ধারকর্মীরা তিমিটিকে বাঁচানোর চেষ্টা করেন, তবে সফল হননি। তিমিটি পাঁচটি ব্যাগ বমি করে বের করে দিলেও বাকিগুলো ভেতরেই থেকে যায়। এ খবর জানিয়েছে বিবিসি।
খবরে বলা হয়, পাইলট তিমিটির পেটের ভেতর জমা হওয়া প্লাস্টিকের ব্যাগগুলোর ওজন ছিল প্রায় ৮ কেজি। ব্যাগগুলোর কারণে কোন খাবার খেতে পারছিলনা সামুদ্রিক প্রাণীটি।
সামুদ্রিক জীববিজ্ঞানী থন থামরঙ্গনাওয়াসাত বলেন, পেটের ভেতর ব্যাগগুলো থাকার কারণে তিমিটির পক্ষে কোন পুষ্টিকর খাদ্য খাওয়া সম্ভব হচ্ছিল না। তিনি বলেন, আপনার পেটের ভেতর ৮০টি প্লাস্টিকের ব্যাগ থাকলে আপনি মারা যাবেন।
সাম্প্রতিক এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, প্লাস্টিকের ব্যবহার সীমিত করা না হলে আগামী এক দশকে সমুদ্রে প্লাস্টিকের পরিমাণ তিন গুণ বৃদ্ধি পাবে।
পৃথিবীর সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশগুলোর একটি হচ্ছে থাইল্যান্ড। প্রতি বছর দেশটিতে প্লাস্টিকের কারণে কয়েক শ’ সামুদ্রিক প্রাণী প্রাণ হারায়।
পাইলট তিমিটিকে গত সোমবার অসুস্থ অবস্থায় পাওয়া যায়। উদ্ধারকর্মীরা সপ্তাহজুড়ে এর সেবা করেন। কিন্তু তিমিটিকে বাঁচাতে সফল হন নি। শুক্রবার বিকেলে তিমিটি মারা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*