প্রেসিডেন্ট নির্বাচনে মালদ্বীপে বিরোধী দলের জয়ের দাবি | sampadona bangla news
বুধবার , ১৭ অক্টোবর ২০১৮

প্রেসিডেন্ট নির্বাচনে মালদ্বীপে বিরোধী দলের জয়ের দাবি

সম্পাদনা অনলাইন : মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে নিরঙ্কুশ জয়ের দাবি করেছেন বিরোধীদলীয় জোটের নেতা ইব্রাহিম মোহাম্মদ সলিহ। আজ সোমবার মালদ্বীপের গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি এ কথা জানিয়েছে।

৪৭২টি ব্যালট বাক্সের মধ্যে ভোট গণনা হয়েছে ৪৩৭টির। এতে মালদ্বীপ ডেমোক্রেটিক পার্টির (এমডিপি) প্রেসিডেন্ট প্রার্থী মোহাম্মদ সলিহ ক্ষমতাসীন প্রগ্রেসিভ পার্টি অব মালদ্বীপের (পিপিএম) প্রেসিডেন্ট আবদুল্লা ইয়ামিনের চেয়ে এগিয়ে আছেন বলে বিভিন্ন গণমাধ্যম জানায়। জাতীয় নির্বাচন কমিশন এখন পর্যন্ত কোনো ফল ঘোষণা করেনি।

গতকাল রোববার স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয় এবং প্রত্যাশিত সময়ের তিন ঘণ্টা পর সন্ধ্যা ৭টার দিকে তা শেষ হয়।

পর্যবেক্ষকদের মতে, চীনের সঙ্গে ঘনিষ্ঠ ক্ষমতাসীন পিপিএম ইয়ামিনের পক্ষে ভোট কারচুপির চেষ্টা করেছে। অন্যদিকে এমডিপির ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

প্রেসিডেন্ট ইয়ামিন সরকারের বিরুদ্ধে বিরুদ্ধমত পোষণকারীদের নিপীড়নের অভিযোগ আছে। ভোটের দিন সন্ধ্যায় পুলিশ বিরোধী দলের প্রধান কার্যালয়ে হানা দেয় বলেও জানা গেছে।

এদিকে, নির্বাচনে জয়লাভের প্রতিক্রিয়ায় সলিহ বলেন, ‘এ মুহূর্ত আনন্দের, এ মুহূর্ত আশাবাদের।’ তিনি শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যাপারে আহ্বান জানান।

সলিহ জানান, ৯২ শতাংশ ভোট গণনা হয়েছে এবং তাতে তিনি ইয়ামিনের চেয়ে ১৬ শতাংশ ভোটে এগিয়ে আছেন।

এমডিপির প্রধান বলেন, এ ফল দেশকে আবার গণতন্ত্রের পথে ফিরিয়ে আনবে।

এদিকে, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাষ্ট্র নির্বাচনকে কেন্দ্র করে নিজেদের উদ্বেগ প্রকাশ করেছে। দেশটির গণতান্ত্রিক পরিস্থিতির উন্নয়ন না হলে তারা বিভিন্ন রকম অবরোধের হুমকি জানিয়েছে।

ভারত মহাসাগরের দ্বীপদেশ মালদ্বীপ ২৬টি কোরাল ও এক হাজার ১৯২টি দ্বীপের সমন্বয়ে গঠিত। পর্যটন দেশটির অর্থনীতির অন্যতম প্রধান ভিত্তি। অব্যাহত জলবায়ু পরিবর্তনের ফলে চার লক্ষাধিক অধিবাসীর এ দেশটির ভবিষ্যৎ অনিশ্চিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*