পেঁয়াজের কারণে দিল্লিতে সরকার পরিবর্তন হয়েছে : পরিকল্পনামন্ত্রী | sampadona bangla news
বুধবার , ২৫ এপ্রিল ২০১৮

পেঁয়াজের কারণে দিল্লিতে সরকার পরিবর্তন হয়েছে : পরিকল্পনামন্ত্রী

সম্পাদনা অনলাইন : বাজারে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ার ফল সরকারের জন্য খারাপ হবে বলে সতর্ক করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, “পেঁয়াজ হতে সাবধান। পেঁয়াজ অনেক বেশি তেজস্ক্রিয়। চার-পাঁচ বছর আগে পেঁয়াজের কারণে দিল্লিতে সরকার পরিবর্তন হয়েছে।”

ভোটের বছরের শুরুতে বৃহস্পতিবার ঢাকার শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এক আলোচনা অনুষ্ঠানে পেঁয়াজ নিয়ে এই সতর্কবার্তা দেন মুস্তফা কামাল। গত মাসে হঠাৎ করেই পেঁয়াজের দাম কয়েকগুণ বেড়ে প্রতি কেজি ১২০ টাকা ছাড়ায়। দাম কিছুটা কমে এখন ৭৫-৮০ টাকায় বিক্রি হচ্ছে।
‘মোট দেশজ উৎপাদনের (জিডিপি) নতুন ভিত্তি ও সংশোধন: প্রসঙ্গ বাংলাদেশ’ আলোচনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর অর্থনীতি বিষয়ক উপদেষ্টা মসিউর রহমান ও অর্থনীতিবিদ ওয়াহিদ উদ্দিন মাহমুদ, তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মির্জ্জা এ বি আজিজুল ইসলামও বক্তব্য রাখেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলের (সানেম) এক প্রতিবেদনের প্রসঙ্গ উত্থাপন করে বলেন, “চাল ও পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে নতুন করে মানুষ দারিদ্র্য সীমার নিচে চলে যায়, তা আমি মনে করি না। দারিদ্র্য নিরূপণের জন্য আরও অনেক প্যারামিটার রয়েছে।”

সম্প্রতি সানেমের এক প্রতিবেদনে বলা হয়েছিল, চালের দাম বৃদ্ধির কারণে নতুন করে ৫ লাখ মানুষ দারিদ্র্য সীমার নিচে চলে গেছে। ২০১৮ সাল বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির আসা প্রকাশ করেন মুস্তফা কামাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*