পুতিন এবার রিয়েলিটি শো তারকা | sampadona bangla news
শনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮

পুতিন এবার রিয়েলিটি শো তারকা

সম্পাদনা অনলাইন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে নিয়ে একটি রিয়েলিটি শো শুরু হয়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে। প্রেসিডেন্টের ক্রমহ্রাসমান জনপ্রিয়তার ধারা পাল্টাতে এই অনুষ্ঠান করা হচ্ছে বলে জানা গেছে।

‘মস্কো ক্রেমলিন পুতিন’ নামের অনুষ্ঠানটির প্রথম পর্ব গত রোববার প্রচারিত হয়েছে দেশটির রাষ্ট্রীয় রোশিয়া-১ টিভি চ্যানেলে। এই পর্বে
দেখানো হয়েছে এর আগের এক সপ্তাহে ভ্লাদিমির পুতিনের জীবনযাপন। এসবের মধ্যে ছিলো সোচিতে ছাত্রদের সাথে তার বৈঠক ও সাইবেরিয়ায় অবকাশ যাপন। অনুষ্ঠানে পুতিনের পেনশন নীতিমালা নিয়ে ইতিবাচক বক্তব্য তুলে ধরা হয়েছে। বিতর্কীত এই পেনশন  নীতিমালা নিয়েই পুতিনের জনপ্রিয়তা অনেকাংশে কমেছে।

প্রতি সপ্তাহের শেষ দিন রোববারে প্রচারিত অনুষ্ঠানটিতে মূলত পুতিনের এক সপ্তাহের কর্মকাণ্ডের উল্লেখযোগ্য অংশগুলো তুলে ধরা হবে।
পুতিনকে শক্তিশালী, উদ্যমী ও মনোযোগী নেতা হিসেবে তুলে ধরা হবে।

পর্বের একটি অংশে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভকে বলতে শোনা যায়, ‘পুতিন শুধুমাত্র শিশুদেরই ভালোবাসেন তাই নয়, তিনি
সাধারণভাবে সব লোককেই ভালোবাসেন। তিনি দারুণ একজন মানুষ।’ পেসকভ আরো বলেন, ৬৫ বছর বয়সী নেতা প্রতিদিন ৯০ মিনিট অনুশীলন করেন। যা থেকে বোঝা যায় পুতিনের শারিরীকি সক্ষমতা(ফিটনেস) ছিলো এই অনুষ্ঠানের মূল বিষয়।

সাইবেরিয়ায় ছুটি কাটানোর সময় তার পাহাড়ে চড়া, নৌকা চালানো নিয়ে এক এক রাশিয়ান নাগরিক বলেন, ‘আমি সত্যিই বিশ্বাস করতে পারছি না যে, কিভাবে এই কঠিন শিডিউল তিনি মেনে চলেন। শারীরীকভাবেও এটি বেশ কঠিন’।

মুখপাত্র পেসকভ জানিয়েছেন, অনুষ্ঠানটি নির্মিত হয়েছে রাষ্ট্রীয় টেলিভিশন কোম্পানির উদ্যোগে, এখানে প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিনের কোন ভুমিকা নেই।

তিনি বলেন, ‘প্রেসিডেন্ট ও তার কর্মকাণ্ড সম্পর্কে আমাদের সবার জানা উচিত। সঠিকভাবে ও কোন ব্যত্যয় ছাড়া সেটি তুলে ধরা দরকার’।

সাম্প্রতিক সময়ে পুতিনের জনপ্রিয়তা গত সাত বছরের মধ্যে সবচেয়ে কমে গেছে। ৮৯ শতাংশ রুশ পুতিনের পেনশন নীতির বিরুদ্ধে অবস্থান করছে। আর পুতিনের জনপ্রিয়তা মে মাসে ছিলো ৭৯ শতাংশ যা জুলাইতে এসে দাড়িয়েছে ৬৭ শতাংশে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*