পাতানো ছিল ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ! | sampadona bangla news
শনিবার , ১৮ আগস্ট ২০১৮

পাতানো ছিল ভারত-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ!

সম্পাদনা অনলাইন : গেল বছরের জুলাইয়ে ঘরের মাঠে শ্রীলঙ্কা আতিথ্য দিয়েছিল ভারতকে। সে সফরের প্রথম টেস্ট গড়িয়েছিল গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে। আর এই ম্যাচটা নিয়েই বোমা ফাটিয়েছে আল-জাজিরা। কাতারভিত্তিক এই টিভি চ্যানেলের খবরে জানা যায়, ভারতের ৩০৪ রানে জিতে নেওয়া ম্যাচটি নাকি ছিল ‘পাতানো’ ছিল!

শুধু এই ম্যাচটিই নয়, আল-জাজিরার প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালের আগস্টে একই মাঠে অনুষ্ঠিত হওয়া সফরকারী অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের দ্বিতীয় টেস্টটিও ছিল পাতানো! এমনকি চলতি বছরের নভেম্বরে এই গলের মাঠেই গড়াতে যাওয়া ইংল্যান্ড-শ্রীলঙ্কা টেস্টও আছে বাজিকরদের নজরে!

ম্যাচ-পাতানোর সঙ্গে জড়িতরা আল-জাজিরার একটি গোপন তদন্তে ধরা পড়েছে বলে জানিয়েছে চ্যানেলটি। জুয়াড়িদের কাছ থেকে জানা গেছে, ম্যাচের আগেই তারা মাঠকর্মীদের ঘুষ দিয়ে পিচ বানিয়ে নিয়েছিল নিজেদের চাহিদা মতো। ভারতের বিপক্ষে ম্যাচে বানানো হয়েছিল ব্যাটিং পিচ, অন্যদিকে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজ জিতে নেওয়া ম্যাচে উইকেট ছিল বোলিং বান্ধব।

পাতানো ম্যাচ দুটি নিয়ে চ্যানেলটির প্রতিবেদনে উঠে এসেছে একজনের নাম। রবিন মরিস নামের মুম্বাইয়ের এক জুয়াড়িই রয়েছে ম্যাচ গড়াপেটার পেছনে। গল মাঠের তত্ত্বাবধানের দায়িত্বে থাকা সহকারী ব্যবস্থাপক থারাঙ্গা ইন্দিকার কাছে প্রতিবেদকের প্রশ্ন ছিল, চাইলেই কি তারা পিচ বানাতে পারে ইচ্ছামতো! ইন্দিকার উত্তরটা ছিল ‘হ্যাঁ’।

অবাকও হতে হবে, সঙ্গে চমকেও যেতে হবে— আরেকটা তথ্য জানলে। এই বাজিকর গোপনে তদন্ত চালিয়ে যাওয়া আল-জাজিরা প্রতিবেদককেও দিয়েছে ম্যাচ পাতানোর প্রস্তাব! শুধু তাই নয়, যদি প্রতিবেদকের দল জিতে যায় তবে তাঁকে দেওয়া হবে বাজির মোট অর্থের ৩০ শতাংশ! রবিনই আসছে নভেম্বরের ফিক্সিং নিয়ে তথ্য দিয়েছে আল-জাজিরা সংবাদদাতাকে।

অবশ্য ম্যাচ পাতানোর দাবিটাই শুধু করেছে আল-জাজিরা। সব তথ্য প্রমাণসহ আগামীকাল রোববার চ্যানেলে প্রচারিত হবে ‘ক্রিকেট’স ম্যাচ ফিক্সারস’ নামের একটি তথ্যচিত্র। টিভি চ্যানেলের সঙ্গে দর্শকরা চাইলে অনলাইনেও দেখতে পারেন বিকেল ৪টা থেকে শুরু হতে যাওয়া তথ্যচিত্রটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*