নতুন ভ্যাট হার স্বস্তির জায়গায় নিয়ে আসা হবে | sampadona bangla news
রবিবার , ২৭ মে ২০১৮

নতুন ভ্যাট হার স্বস্তির জায়গায় নিয়ে আসা হবে

অর্থমন্ত্রীসম্পাদনা অনলাইন :নতুন ভ্যাট (মূল্য সংযোজন কর বা মূসক) আইন সংশোধন করে ভ্যাট হার স্বস্তির জায়গায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সামনে ‘ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্ক’-এর উদ্বোধন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা জানান।

সাংবাদিকরা অর্থমন্ত্রীকে জানান, ব্যবসায়ীরা ভ্যাট হার ৩ থেকে ৫ শতাংশ রাখার জন্য বলছেন। এ ব্যাপারে আবুল মাল আবদুল মুহিত বলেন, ‘রাবিশ। মাই ওনলি কমেন্ট ওন দিস প্রপোজাল ইজ রাবিশ।’

বিদেশিদের খুশি করার জন্য সম্পূরক শুল্ক তুলে দেওয়া হচ্ছে বলে স্থানীয় ব্যবসায়ীরা অভিযোগ করেছেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘যারা এমন কমেন্টস করেছে, তারা রাবিশ।’

ভ্যাট হার এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, ‘ভ্যাট হার কত হবে, এখন বলতে পারব না। সেটা বাজেটে বলব।’

জানা যায়, আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়িত হবে। ব্যবসায়ীদের ভ্যাট নিবন্ধনে উৎসাহ প্রদানের জন্য এনবিআর চারটি বাসে ভ্রাম্যমাণ বা ‘ভ্যাট অনলাইন মোবাইল হেল্প ডেস্ক’ স্থাপন করেছে। এসব বাস প্রতিদিন ঢাকার বিভিন্ন মার্কেটের সামনে যাবে। বাসে ঢাকার ভ্যাট কমিশনারেটের কর্মকর্তারা অনলাইনে ভ্যাট নিবন্ধনের জন্য ল্যাপটপসহ প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে প্রস্তুত থাকবেন। এ ছাড়া ঢাকায় আরো তিনটি ও চট্টগ্রামে দুটি এসি বাস নামানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান, এনবিআর সদস্য (শুল্ক ও ভ্যাট প্রশাসন) ও ভ্যাট অনলাইন প্রকল্প পরিচালক মো. রেজাউল হাসান প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*