ধরপাকড় আতঙ্কে বিএনপিসহ ২০ দলের নেতারা | sampadona bangla news
সোমবার , ১১ ডিসেম্বর ২০১৭

ধরপাকড় আতঙ্কে বিএনপিসহ ২০ দলের নেতারা

সম্পাদনা অনলাইন : অনেকদিন হলো মোটামুটি সুস্থির সময় পার করে আসছে বিএনপি এবং তার স্বগোত্রীয় দলগুলো। ২০১৫ সালের ৯৩ দিনের একটানা আন্দোলনে ব্যর্থতার পর সভা-সেমিনার-গোলটেবিল-প্রেসব্রিফিংয়ের মাধ্যমে চলছে তাদের রাজনৈতিক কর্মকাণ্ড। ধরপাকড় আতঙ্ক ছিলো না। হঠাৎ সোমবার এবং গতকাল মঙ্গলবার দুদিনে প্রায় অর্ধশত নেতাকর্মী গ্রেফতার হওয়ার পর আতঙ্ক দেখা দিয়েছে বিএনপিসহ ২০ দলীয় নেতাদের মাঝে।
অনেক নেতা সতর্কতা অবলম্বন করছেন। কেউ কেউ আবডালে গেছেন। ফলে গতকাল সন্ধ্যায় গুলশানে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা বৈঠক হঠাৎ স্থগিত করা হয়। কোনো কোনো নেতা বৈঠকে আসতে তাদের গ্রেফতার ভীতির কথা জানান। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সভাপতিত্ব করার কথা ছিলো। গতকাল বিএনপি সমর্থক সংগঠনের একটি আলোচনাসভাও আলোচকের অভাবে বাতিল করা হয়।
কয়েকজন সিনিয়র নেতার সঙ্গে এ প্রসঙ্গে আলাপ করার জন্য কল করলে তাদের সেলফোন বন্ধ পাওয়া যায়। একজন নেতা জানান, বিএনপির সব নেতার নামেই মামলা চলছে। অনেকেই জামিনে আছেন। কারো কারো নামে এক থেকে বহুসংখ্যক গ্রেফতারি পরোয়ানা আছে। নতুন করে ধরপাকড় আতঙ্কের কারণে নিজেদের বাসা-বাড়িতে না থাকার সিদ্ধান্ত নিয়েছেন তারা। বিএনপির পক্ষ থেকে দাবি করা হয়েছে, গত দুদিনে বিএনপি এবং তাদের জোটের অর্ধশতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
জানা গেছে, সোমবার রাতে উত্তরার একটি বাসা থেকে জামায়াতে ইসলামীর আমির মকবুল আহমাদ, সেক্রেটারি জেনারেল ডাঃ শফিকুর রহমান, নায়েবে আমির মিয়া গোলাম পরওয়ারসহ দলটির ৯ জন নেতাকে আটক, গতকাল চট্টগ্রামে অনুষ্ঠিত বাংলাদেশ লেবার পার্টির একটি অনুষ্ঠান থেকে সংগঠনটির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরানসহ বিএনপি এবং যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের ২১ জন নেতাকর্মী এবং ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মঞ্জুর হোসেন ঈসাকে ঢাকা থেকে গ্রেফতার করেছে পুলিশ। ইরানকে অবশ্য চার ঘণ্টা পর ছেড়ে দেয় পুলিশ।
গতকাল পুলিশ রাজধানীতে ছাত্রদলের মিছিল থেকে  ৮ নেতাকে গ্রেফতার করেছে। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক আকরামুল হাসান জানান, শহীদ জেহাদ দিবস উপলক্ষে দৈনিক বাংলায় জেহাদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন শেষে বিক্ষোভে অংশ নিলে পুলিশ ছাত্রদল নেতাদের ওপর হামলা চালায় এবং ৮ নেতাকে তুলে নিয়ে যায়।
এদিকে সকাল ১০টায় রাজধানীর দৈনিক বাংলা মোড় থেকে ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) ভারপ্রাপ্ত মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসাকে আটক করেছে পুলিশ।
শহীদ জেহাদ দিবস উপলক্ষে জেহাদের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে তাকে আটক করা হয় বলে জানান এনডিপির চেয়ারম্যান খোন্দকার গোলাম মোর্ত্তজা। শহীদ জেহাদের ভাই কেএম সরফ উদ্দিন এ স্থান থেকে গ্রেফতার হন বলে জানিয়েছেন ছাত্রদল নেতারা। মতিঝিল থানার পরিদর্শক (তদন্ত) গোলাম রব্বানী জানান, সকালে দৈনিক বাংলা মোড় থেকে ঈসাসহ আরো তিন-চারজনকে আটক করা হয়েছে। তাদের বিরুদ্ধে নাশকতার চক্রান্তের অভিযোগ রয়েছে। গতকাল রাজধানীতে স্বেচ্ছাসেবক দলের মিছিলে পুলিশ লাঠিচার্জ করে সাত জনকে গ্রেফতার করে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দেশব্যাপী বিএনপিসহ বিরোধীদলীয় নেতাকর্মীদের গণগ্রেফতার শুরু করেছে সরকার। এটি দেশের জন্য শুভ লক্ষণ নয়।
Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*