টেস্ট স্ট্যাটাস পেলো আফগানিস্তান ও আয়ারল্যান্ড | sampadona bangla news
শুক্রবার , ২২ সেপ্টেম্বর ২০১৭

টেস্ট স্ট্যাটাস পেলো আফগানিস্তান ও আয়ারল্যান্ড

সম্পাদন অনলাইন : আরো নতুন দুটি সদস্য যুক্ত হলো ক্রিকেটের টেস্ট পরিবারে। আজ বৃহস্পতিবার আয়ারল্যান্ড ও আফগানিস্তানকে টেস্ট স্ট্যাটাস দিয়েছে আইসিসি। এ নিয়ে সাদা পোশাকের ক্রিকেটর দল সংখ্যা বেড়ে দাঁড়াল ১২। লন্ডনে আইসিসির বার্ষিক সভায় সহযোগী দল দুটিকে দেওয়া হয়েছে পূর্ণ সদস্য পদ।

অনেক দিন ধরেই দেশ দুটির টেস্ট মর্যাদা পাওয়ার গুঞ্জন ছিলো। তাদের সাম্প্রতিক পারফরম্যান্স এই দাবিকে আরো জোরালে করেছে।নিজেদের ক্রিকেটের উন্নয়নকে আরও এগিয়ে নিতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার কাছে আবেদন করেছিল আফগানিস্তান ও আয়ারল্যান্ড। তাদের চাওয়া ছিল সহযোগী দেশে থেকে পূর্ণ সদস্য পদ পাওয়ার। ক্রিকেট বিশ্বে নিজেদের নাম তুলে ধরা দেশ দুটির সেই আবেদনে সাড়া দিয়েছে আইসিসি। বার্ষিক সভায় ১১তম ও ১২তম টেস্ট দল হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে দেশ দুটিকে।

২০০০ সালে সর্বশেষ দল হিসেবে বাংলাদেশ পেয়েছিল টেস্ট মর্যাদা। ১৭ বছর পর আবার কোনও দল টেস্ট মর্যাদার সঙ্গে আইসিসির পূর্ণ সদস্য পদ লাভ করল।

টেস্ট যুগের শুরু ১৮৭৭ সালে, যখন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দিয়ে শুরু হয়েছিল ক্রিকেটের দীর্ঘ সংস্করণের। এরপর দক্ষিণ আফ্রিকা (১৮৮৯), ওয়েস্ট ইন্ডিজ (১৯২৮), নিউজিল্যান্ড (১৯৩০), ভারত (১৯৩২), পাকিস্তান (১৯৫২), শ্রীলঙ্কা (১৯৮২), জিম্বাবুয়ে (১৯৯২) ও বাংলাদেশ (২০০০) হয়ে নতুন দুই দেশ যোগ দিল আইসিসির এলিট প্যানেলে।

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*