টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘোষণা আসতে পারে দ্রুতই | sampadona bangla news
সোমবার , ২৪ সেপ্টেম্বর ২০১৮

টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘোষণা আসতে পারে দ্রুতই

সম্পাদনা অনলাইন : টি-টোয়েন্টির ব্যাপক প্রচার-প্রসারের যুগে জনপ্রিয়তা অনেকটাই হারিয়েছে টেস্ট ক্রিকেট। তবে ক্রিকেটের আদিতম এই ফরম্যাটটিকে নতুনভাবে সামনে আনার চিন্তাভাবনা করছে আইসিসি। সেই চিন্তা থেকেই টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করার প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে ঘোষণা করতে পারে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা। এ সপ্তাহেই নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য এক বৈঠক থেকে আসতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের ঘোষণা।

টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে কথাবার্তা অবশ্য অনেক আগে থেকেই চলছে ক্রিকেটবিশ্বে। ওয়ানডে লিগ চালুর পাশাপাশি এই টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়েও কথাবার্তা অনেক এগিয়েছে ক্রিকেট অঙ্গনে। ২০১৯ সাল থেকেই শুরু হয়ে যেতে পারে নয়টি দলের অংশগ্রহণে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ।

সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদন থেকে জানা গেছে, আগামী শুক্রবার অকল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসির বৈঠক থেকেই আসতে পারে টেস্ট চ্যাম্পিয়নশিপের সবুজসংকেত। দুই বছরব্যাপী এই চ্যাম্পিয়নশিপে অংশ নেবে শীর্ষ নয়টি টেস্টখেলুড়ে দল। এরপর শীর্ষ দুটি দল নিয়ে আয়োজিত হবে একটি ফাইনাল। ‘ক্রিকেটের মক্কা’খ্যাত লর্ডসে আয়োজিত সেই ফাইনালে জয়ী দলের মাথাতেই উঠবে টেস্ট চ্যাম্পিয়নশিপের মুকুট।

আইসিসির এ পরিকল্পনা সত্যিই বাস্তবে রূপ নিলে অনেকটাই প্রাসঙ্গিক হয়ে উঠবে দ্বিপক্ষীয় সিরিজগুলো। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের প্রধান জেমস সাদারল্যান্ড অন্তত তেমনটাই মনে করছেন। সিডনি মর্নিং হেরাল্ডকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘এই জিনিসটা শুরু হলে কোনো ম্যাচই আর অর্থহীন থাকবে না। সব ম্যাচই হয়ে যাবে টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। ফলে সেগুলো হয়ে উঠবে গুরুত্বপূর্ণ।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*