খালেদা জিয়ার আগের জেল জীবন | sampadona bangla news
বুধবার , ২৪ অক্টোবর ২০১৮

খালেদা জিয়ার আগের জেল জীবন

সম্পাদনা অনলাইন : তত্ত্বাবধায়ক সরকারের আমলে ৩৭২ দিন সাব জেলে বন্দি ছিলেন সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। সে সময় অনেক কিছু খুব কাছ থেকে দেখেছেন ডিআইজি প্রিজন অবসরপ্রাপ্ত মেজর সামসুল হায়দার সিদ্দিকি। খালেদার সেই জেল জীবনের নানা কথা জানালেন সে সময়কার উপ-কারা মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করা অবসরপ্রাপ্ত মেজর সামসুল হায়দার সিদ্দিকি।

জাতীয় সংসদের পশ্চিম পাশে লাল দুটি ভবনের একটিতে ছিলেন সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। স্পিকার ও ডেপুটি স্পিকারের জন্য তৈরিকৃত এ বাসভবন দুটি সাব জেল হিসেবে ঘোষণা করে বন্দি রাখা হয়েছিলো দুই দলের প্রধানদের।

এ সময় উপ-কারা মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেন অবসরপ্রাপ্ত মেজর সামসুল হায়দার সিদ্দিকি।
তিনি জানান, বন্দি থাকা অবস্থায় তারা ধর্মের কাজটাই বেশি করতেন। নামাজ পড়া, কোরআন শরীফ পড়া এই কাজগুলোই বেশি করতেন। সাধারণ মানুষের সাথে কথা বলার কোন সুযোগ না থাকায় ধর্মীয় কাজ করার সুযোগ পেয়েছেন এবং সেটাই করেছেন।

প্রয়োজন ছাড়া বেশি কথা বলতেন না সাবেক এ প্রধানমন্ত্রী। তিনি বলেন আমরা যখন রুমে যেতাম তখন তিনি একপাশে থাকা চেয়ার টেবিল ছেড়ে খাটে গিয়ে বসতেন। আমাদের সাথে কথা বলতেন। কথা বলার সময় খুব সাধারণ ভাবেই কথা বলতেন। আমাদেরও খোঁজ খবর নিতেন। আর সবসময় রুমের মধ্যেই থাকতেন। রুমের বাহিরে খুব একটা বেশি যেতেন না।

তিনি আরও জানান, ২০০৮ সালের আঠারো জানুয়ারি মায়ের মৃত্যুর খবর পেয়ে বাহিরে বের হওয়ার জন্য তিনি অস্থির হয়ে পড়েন। তখন অনেক কান্নাকাটি করেন এবং বলেন আমাকে কে আটকায় রাখতে পারে আমি এখনি বের হয়ে যাবো। পরে মাকে দেখার জন্য প্যারোলে ৬ ঘণ্টার জন্য বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*