খালি পেটে রসুন খেলে কী হয়? | sampadona bangla news
মঙ্গলবার , ১৭ জুলাই ২০১৮

খালি পেটে রসুন খেলে কী হয়?

সম্পাদনা অনলাইন : হাজার বছর ধরে খাবার আর ওষুধ, দুই রূপেই রসুন ব্যবহার হয়। প্রায় সাত হাজার বছর আগে মধ্য এশিয়ায় রসুনের প্রচলন ছিল; এরপর আফ্রিকা ও ইউরোপে এর প্রচলন শুরু হয়। খালি পেটে রসুন খাওয়ায় উপকারের কথা বলেছেন অনেক গবেষক। টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে খালি পেটে রসুন খাওয়ার উপকারিতা।

প্রাকৃতিক অ্যান্টি-বায়োটিক

গবেষণা বলছে, খালি পেটে রসুন খাওয়া শক্তিশালী অ্যান্টি-বায়োটিকের কাজ করে। এর ভালো ফলাফল আসে সকালের নাশতার আগে খেলে। কেননা, এই সময় রসুন খেলে ব্যাকটেরিয়ার আক্রমণের ক্ষমতা অনেক কমে যায়।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে

যাঁরা উচ্চ রক্তচাপে ভোগেন, তাঁদের জন্য রসুন খাওয়া ভালো। উচ্চ রক্তচাপ সমস্যায় রসুন উপকারী।

অন্ত্রের জন্য

এটি লিভার, পিত্তথলি ও পাকস্থলী ভালো রাখতে সাহায্য করে। হজমশক্তিকে ভালো রাখে রসুন; পাশাপাশি চাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। স্নায়ুর চাপের ফলে পাকস্থলীতে যে এসিড তৈরি হয়, তা নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখে এটি।

খাবার যখন ওষুধ

রসুন অত্যন্ত শক্তিশালী একটি খাবার। বহু বছর ধরে এটি ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। ডায়াবেটিস, বিষণ্ণতা এবং বিভিন্ন ধরনের ক্যানসার প্রতিরোধে উপকারী।

শ্বাসের সমস্যায়

নিউমোনিয়া,  ব্রংকাইটিস, শ্বাসনালির প্রদাহ, ফুসফুসে সমস্যা, অ্যাজমা, কাশি ইত্যাদির সমস্যায় রসুন খাওয়া ভালো। এসব সমস্যা রোধে রসুন কার্যকর।

যক্ষ্মার প্রতিরোধে

খালি পেটে রসুন খাওয়া যক্ষ্মার প্রতিরোধ করতে কাজ করে। এক্ষেত্রে রসুনকে কাঁচা বা হালকা সিদ্ধ খেতে পারেন।

সতর্কতা

অনেকের রসুন থেকে অ্যালার্জির সমস্যা হয়। যদি দেখেন ত্বকে কোনো সমস্যা হচ্ছে, যদি দেহের তাপ বেড়ে যায়, বা মাথাব্যথা বাড়ে তবে সাথে সাথে রসুন খাওয়া বন্ধ করুন।

কোনো খাবার নিয়মিত গ্রহণের আগে পুষ্টিবিদের পরামর্শ নিন এবং জেনে নিন খাবারটিতে আপনার কোনো সমস্যা হতে পারে কি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*