ওমরাহ করার সুযোগ পেলেন কাতারের নাগরিকরা | sampadona bangla news
শনিবার , ১৫ ডিসেম্বর ২০১৮

ওমরাহ করার সুযোগ পেলেন কাতারের নাগরিকরা

সম্পাদনা অনলাইন : সৌদি আরবে পবিত্র রমজান মাসের শেষ ১০ দিনে ওমরাহ পালন করতে পারবেন কাতারের জনগন। উমরাহ যাত্রীদের জন্য এই সুবিধা জুনের মাঝামাঝি পর্যন্ত চলবে। তবে কাতার এয়ারওয়েজ ছাড়া অন্য বিমানে করে যেতে হবে বলে জানিয়েছন সৌদি আরবের হজ ও উমরাহ বিষয়ক মন্ত্রণালয়। খবর ডেইলি সাবাহর।

এক বিবৃতিতে বলা হয়েছে, কাতারের বাসিন্দার অনুমোদিত সৌদি কোম্পানীর মাধ্যমে কেবল ওমরাহ করার জন্য আবেদন করতে পারবেন।

যাইহোক, গত বছরের জুন দুই দেশের মধ্যে সরাসরি বিমান যোগাযোগ বন্ধ থাকায় অন্য কোন দেশ হয়ে কাতারের ওমরাহ পালনকরীদের ফ্লাইট নিতে হবে।

সৌদি প্রেস এজেন্সির মতে, বর্তমানে দোহারে সৌদি দূতাবাসের কার্যালয় না থাকায় আবেদনকারীদের অনলাইনে ভিসার জন্য আবেদন করতে হবে ।

এক বছর আগে দুই দেশের মধ্যে সম্পর্ক ছিন্ন হয়ে যাওয়ার পর সৌদি আরব প্রথমবারের মতো কাতার থেকে ওমরাহ পালনের অনুমতি দেয়া হয়।

গত বছরের 6 জুন সৌদি আরব, মিশর, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন যৌথভাবে কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করেছে।

কাতার সন্ত্রাসী গোষ্ঠীকে সহায়তা করার অভিযোগে সৌদি নেতৃত্বাধীন আরব কয়েকটি দেশ কাতারের সাথে তাদের স্থল, জল এবং আকাশ পথ অবরোধ করে। রিয়াদ দুই দেশের স্থল সংযোগ সীমান্ত আবু সমার বন্ধ করে দেয়।

আরব উপসাগরের দেশগুলো দোহার কাছে একটি দীর্ঘ তালিকা পাঠায় যা বাস্তবায়ন না করলে আরও নিষেধাজ্ঞার মুখোমুখি হবে বলে জানানো হয়।

কাতারের আল জাজিরা টেলিভিশনের নেটওয়ার্ক বন্ধ এবং দোহায় অবস্থিত তুর্কি সামরিক বেসামরিক স্থাপনা বন্ধের দাবিতে এই দাবী রয়েছে।

কাতার, সন্ত্রাসীদের সাথে যোগাযোগের অভিযোগ অস্বীকার করে। প্রতিবেশী রাষ্ট্র কতৃক অবরোধকে আন্তর্জাতিক আইনের লংঘন হিসেবে মনেকরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*