এক মুরগির দাম যখন দেড় কোটি! | sampadona bangla news
শনিবার , ২২ সেপ্টেম্বর ২০১৮

এক মুরগির দাম যখন দেড় কোটি!

সম্পাদনা অনলাইন : ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতি এখন পাগলা ঘোড়া, কোনোভাবেই থামানো যাচ্ছে না। লোকে বস্তা ভর্তি নোট নিয়ে বাজারে যাচ্ছেন, কিন্তু সেই টাকায় কী কেনা যাচ্ছে? আইএমএফের হিসেবে এ বছর ভেনেজুয়েলার মুদ্রাস্ফীতির হার দাঁড়াবে দশ লাখ শতাংশে!

গত সোমবার ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাডুরো এই লাগামহীন মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে আনতে কিছু নতুন নোট বাজারে ছাড়েন। ভেনেজুয়েলার মুদ্রা বলিভার এখন কার্যত মূল্যহীন কাগজে পরিণত হয়েছে। তীব্র অর্থনৈতিক মন্দা দেখা দিয়েছে সে দেশে। এই মুদ্রাস্ফীতির ব্যাপকতা তুলে ধরতে রয়টার্সের ফটোগ্রাফার কার্লোস গার্সিয়া রলিন্স নিত্যদিনের দরকারি খাবার আর গৃহস্থালী সামগ্রী আর তা কিনতে কত অর্থ দরকার তা পাশাপাশি রেখে এই ছবিগুলো তুলেছেন :

২ দশমিক ৪ কেজি ওজনের একটি মুরগির দাম ভেনেজুয়েলার মুদ্রায় এক কোটি ৪৬ লাখ বলিভার (২ দশমিক ২২ মার্কিন ডলার)।

গত সপ্তাহে একটি টয়লেট রোলের দাম পৌঁছায় ২৬ লাখ বলিভারে। আর গাজরের দাম ছিল তিরিশ লাখ বলিভার। এক কেজি টমাটোর দাম? পাঁচ লাখ বলিভার! এক প্যাকেট চালের দাম এখন পঁচিশ লাখ বলিভার। বাচ্চাদের ন্যাপির দাম আশি লাখ বলিভার। এক কেজি মাংসের দাম ৯৫ লাখ বলিভার।

এ বছরের জুলাই মাসে মূদ্রাস্ফীতির হার ছিল ৮২ হাজার ৭শ শতাংশ। ভেনেজুয়েলার পশ্চিমাঞ্চলীয় শহর মারাকাইবোতে অ্যালিসিয়া রামিরেজ নামে ৩৮ বছরের এক মহিলা সব্জি কিনতে এসেছিলেন। তখন তিনি রয়টার্সকে বলেন, “আমি সব্জি কিনতে এসেছিলাম, কিন্তু এখন আমি ফিরে যাচ্ছি, কারণ আমি এই লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে চাই না। লোকজন যেন উন্মাদ হয়ে গেছে।” ভেনেজুয়েলায় এখন এক প্যাকেট স্যানিটারি ন্যাপকিনের দাম ৩৫ লাখ বলিভার।

ভেনেজুয়েলায় গতকাল সোমবার সরকারি ছুটির দিন বলে ঘোষণা করা হয়েছিল। ইন্টারনেট ব্যাংকিং কয়েক ঘন্টার জন্য বন্ধ করে দেয়া হয়। এরপর সরকার নতুন কিছু নোট বাজারে ছাড়ে। এক কিলোগ্রাম চীজের দাম এখন ৭৫ লাখ বলিভার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*