এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন | sampadona bangla news
মঙ্গলবার , ২০ ফেব্রুয়ারি ২০১৮

এক মাসের মধ্যেই রাষ্ট্রপতি নির্বাচন

সম্পাদনা অনলাইন : এক মাসের মধ্যে হতে যাচ্ছে দেশের ২১তম রাষ্ট্রপতি নির্বাচন। নিয়ম অনুযায়ী, আগামী ২৪ জানুয়ারি (বুধবার) থেকে শুরু হবে রাষ্ট্রপতি নির্বাচনের ক্ষণগণনা। ওইদিন থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে অর্থাৎ ২২ ফেব্রুয়ারির মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। সংসদ সদস্যদের ভোটে রাষ্ট্রপতি নির্বাচনের বিধান থাকায় সংসদের চলতি ১৯তম অধিবেশনের মধ্যেই এ নির্বাচনটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এ অধিবেশনটি চলার সিদ্ধান্ত রয়েছে। অবশ্য রাষ্ট্রপতি পদে একক প্রার্থী হলে সংসদে ভোটের প্রয়োজন পড়বে না। এদিকে রাষ্ট্রপতি নির্বাচনের সময় ঘনিয়ে এলেও নির্বাচন কমিশনের (ইসি) এ বিষয়ে এখনও কোনও প্রস্তুতি নেই। সংবিধান বিশেষজ্ঞ ও নির্বাচন কমিশন সচিবালয়ের কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ২০১৩ সালের ২৪ এপ্রিল দায়িত্ব গ্রহণ করা বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের পাঁচ বছরের মেয়াদ এ বছরের ২৩ এপ্রিল শেষ হবে। আর সংবিধান অনুযায়ী মেয়াদ অবসানে পূর্ববর্তী নব্বই হতে ষাট দিনের মধ্যে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। এ বিষয়ে সংবিধানের ১২৩ (১) অনুচ্ছেদে বলা হয়েছে, ‘রাষ্ট্রপতি পদের মেয়াদ অবসানের কারণে উক্ত পদ শূন্য হইলে মেয়াদ-সমাপ্তির তারিখের পূর্ববর্তী নব্বই হইতে ষাট দিনের মধ্যে শূন্য পদ পূরণের জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।’

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*