উত্তর কোরিয়ার পরিণতি হতে পারে শোচনীয় : ট্রাম্প | sampadona bangla news
সোমবার , ২৩ জুলাই ২০১৮

উত্তর কোরিয়ার পরিণতি হতে পারে শোচনীয় : ট্রাম্প

সম্পাদনা অনলাইন : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হুঁশিয়ার করে বলেছেন, তাঁর দেশের ওপর কোনো ধরনের হামলা চালালে উত্তর কোরিয়ার শোচনীয় পরিণতি বরণ করতে পারে।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যের বেডমিনস্টারে নিজ গলফ ক্লাবে এই হুঁশিয়ারি দেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, উত্তর কোরিয়া যদি নিজেদের অবস্থা থেকে সরে না আসে, তাহলে তাদের অবস্থা হবে বিশ্বের চরম দুর্দশাগ্রস্ত অবস্থা বরণ করা হাতে গোনা কয়েকটি রাষ্ট্রের মতো।

যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গুয়ামে চারটি ক্ষেপণাস্ত্র ছোড়া হবে বলে উত্তর কোরিয়া যে হুঁশিয়ারি দিয়েছে, তার জবাবে ট্রাম্প এমন কড়া বাক্যবাণ ছুড়লেন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস সতর্ক করে বলেছেন, উত্তর কোরিয়ার সঙ্গে সশস্ত্র সংঘাত হবে ‘সর্বনাশা’। তাঁর মতে, কূটনৈতিক উপায়েই এই সংকটের সমাধান হতে পারে।

মিত্র রাষ্ট্র অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল বলেন, যুক্তরাষ্ট্রের ওপর কোনো হামলা হলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত তাঁর দেশ।

জুলাইয়ে দুটি আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এই ক্ষেপণাস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে মনে করছে উত্তর কোরিয়া। এই পরীক্ষার পরই দুদেশের মধ্যে উত্তেজনা চরম রূপ নিয়েছে।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের উত্থাপিত একটি নিষেধাজ্ঞা প্রস্তাব পাস করেছে জাতিসংঘ। কিন্তু এর পরও তৎপরতা থেমে নেই উত্তরের।

বৃহস্পতিবার নিউ জার্সিতে ট্রাম্প বলেন, ‘আমি আপনাদের বলব যে উত্তর কোরিয়া যদি আমাদের পছন্দের কেউ, আমাদের প্রতিনিধিত্বকারী কোনো পক্ষ, আমাদের কোনো মিত্র কিংবা আমাদের ওপর কোনো কিছু, এমনকি হামলার কথাও ভাবে, তবে তাদের অবস্থা খুব, খুব শোচনীয় হতে পারে।’

‘আমি আপনাদের এটা এ জন্য বলছি যে তাদের অবস্থা এমনটা হবে, যা তারা চিন্তাই করেনি।’

Share
Tw

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*