ইজতেমায় বাংলায় হেদায়েতি বয়ানের পর আখেরি মোনাজাত | sampadona bangla news
শনিবার , ২০ জানুয়ারি ২০১৮

ইজতেমায় বাংলায় হেদায়েতি বয়ানের পর আখেরি মোনাজাত

সম্পাদনা অনলাইন : তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্বের শেষ দিন আজ। প্রথম পর্বের আখেরি মোনাজাতের আগের ইজতেমা আগত ধর্মপ্রাণ মুসল্লিদের উদ্দেশ্যে সকাল সোয়া ৮টা থেকে বাংলা ভাষায় হেদায়েতি বয়ান শুরু হয়েছে।

এবার কাকারাইলের মুরুব্বি মাওলানা আবদুল মতিন বাংলায় এ হেদায়েতি বয়ান করছেন।

উল্লেখ্য যে, এর আগে তাবলিগ জামাতের গুরুত্বপূর্ণ এই কাজ ‘হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত’ বাংলাদেশের আলেমরা দুটি একত্রে কখনো করেননি বলে জানা যায়।

সাধারণত শেষ দিনের হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত উভয়টি দিল্লি মারকাজ থেকে আসা মুরুব্বিরা করে থাকতেন এবং তা উর্দু ভাষায় হয়ে আসছে দীর্ঘদিন ধরে।

কিন্তু এবার ইজতেমায় ভারতের দিল্লিরি নিজামুদ্দিন মারকাজের মুরুব্বি মাওলানা সাদ কান্ধলভী ইজতেমায় অংশগ্রহণ করতে না পারায় এই প্রথম বাংলাদেশি আলেমদের মাধ্যমে শেষ দিনের গুরুত্বপূর্ণ কাজ দুটি আঞ্জাম দেয়া হচ্ছে।

এছাড়া ঢাকাসহ পার্শ্ববর্তী জেলার ধর্মপ্রাণ মানুষ মোনাজাতে অংশ নিতে ভোর রাত থেকে ইজতেমার ময়দানের দিকে রওনা হয়েছেন।
পুলিশ বলছে, আখেরি মোনাজাত শেষ না হওয়া পর্যন্ত টঙ্গী থেকে গাজীপুর চৌরাস্তা, পূবাইলের মিরেরবাজার ও আশুলিয়ায়ার আবদুল্লাহপুরে যান চলাচল বন্ধ থাকবে। তবে বিকল্প পথে চলতে পারবে। সাময়িক অসুবিধার জন্য আমরা যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী।

আজ শেষ হচ্ছে ২০১৮ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব শুরু হবে আগামী ১৯ জানুয়ারি। ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হেবে এবারের বিশ্ব ইজতেমা।

টঙ্গীর তুরাগ নদের পাড়ে অনুষ্ঠিত ৫৩তম বিশ^ ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শুরু হয়েছে। রোববার বেলা ১০ ৪০ মিনিটে শুরু হয় মোনাজাত। এবারই প্রথম বাংলা ভাষায় মোনাজাত করা হচ্ছে।

আখেরি মোনাজাতে অংশ নিতে শীত উপেক্ষা করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মুসল্লির আসেছেন তুরাগ তীরে। ফজরের নামাজের পর থেকেই বিশেষ ট্রেন, বাসসহ বিভিন্নভাবে এসে ইজতেমা মাঠ ও তার আশপাশে অবস্থান নেন মুসল্লিরা।

Share on FacebookTweet about this on TwitterShare on Google+Email this to someone

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*